তৈয়বুর রহমান কিশোর,বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি: ফরিদপুরের বোয়ালমারীতে কোমরে পিস্তল গুঁজে ফেসবুকে ছাত্রলীগ নেতার ছবি পোস্ট করার ঘটনা না যেতেই এবার বোয়ালমারীতে একই কায়দায় কোমরে পিস্তল গুঁজে ফেসবুকে ছবি দিয়ে আলোচনার জন্ম দিয়েছেন ফারদিন মাশরাফি নামের এক কলেজ ছাত্র। সে উপজেলার কাদিরদি ডিগ্রি কলেজের একাদশ শ্রেণীর দ্বিতীয় বর্ষের ছাত্র ও সাতৈর গ্রামের মো. আবুল হাসানের ছেলে।

সোমবার (২৭ মার্চ) বিকেল সাড়ে চারটার দিকে উপজেলার কাদিরদি ডিগ্রি কলেজের ছাত্র ফারদিন মাশরাফি ছবিটি নিজের ফেসবুক ওয়ালে পোস্ট করে লেখেন, ‍‍আপনাদের কারনে বাইরে আসতেই হলো‍‍। ‍‍হতাশ‍‍

এ বিষয়ে জানতে চাইলে কলেজ ছাত্র ফারদিন মাশরাফি বলেন, ওটা একটা খেলনা পিস্তল। গত ১৬ মার্চ আমরা কলেজ থেকে পিকনিকে গিয়ে ছবিটি তোলা। আজ কি যেন মনে হলো তাই ছবিটি আমার ফেসবুক আইডিতে ছেড়েছি। তবে আমার ভুল হয়েছে। ক্ষমা করে দেন। লোকজন বলার পর ছবিটি ডিলিট করে দিয়েছি।

এ ব্যাপারে কাদিরদি ডিগ্রি কলেজ গভর্নিংবোর্ডের সদস্য মো. শফিউল্লাহ সাফি বলেন,এটা মোটেও ঠিক নয়। একজন কলেজ ছাত্র হয়ে এ ধরনের ছবি পোষ্ট করা এক ধরনের অপরাধ। তবে এটা তার ব্যক্তিগত ব্যাপার। অন্যায়কারীর স্থান কলেজ কর্তৃপক্ষের কাছে নেই। বিষয়টি প্রশাসন খতিয়ে দেখে সে যদি অপরাধ করে থাকে তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা উচিৎ।

এ ব্যপারে সাতৈর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও কাদিরদি ডিগ্রি কলেজের গভর্নিংবোর্ডের সদস্য মো. রাফিউল আলম মিন্টু বলেন, বিষয়টি আমার জানা নেই। যদি এটা করে থাকে অবশ্যই সে ঠিক করেনি। তবে সবকিছু নিয়ে ফাজলামো করা উচিৎ নয়। আইনশৃঙ্খলা বাহিনী বিষয়টি তদন্ত পূর্বক সে দোষী হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া উচিৎ। আমার কাছে কোন অন্যায় অপরাধীর প্রশ্রয় নেই।

এ বিষয়ে কাদিরদি ডিগ্রি কলেজের প্রিন্সিপাল মো. নুরুজ্জামান মোল্লা বলেন, এ বিষয়টি আমার জানা নেই। তবে কলেজের পিকনিকে বেশিরভাগ মেয়েরাই গিয়েছিলো। সেখানে এমন কোন ঘটনার খবর পাইনি। ফেসবুকেও দেখিনি। তবু আমি খোঁজখবর নিয়ে দেখবো।

এ বিষয়ে বোয়ালমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আব্দুল ওহাব বলেন, বিষয়টি আমার জানা নেই।

এর আগে ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় কোমরে পিস্তল গুঁজে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবি আপলোড করেন উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শুভ্রদেব সিং ওরফে সুদেব বিশ্বাস। তাকে রোববার বিকেলে আটক করা হয়। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে থানায় মামলা হয়েছে। জনমনে আতঙ্ক, ভীতি প্রদর্শন, সাইবার সন্ত্রাসী কার্য সংঘটনসহ জনমনে অস্থিরতা ও বিশৃঙ্খলা সৃষ্টির অপরাধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা সোমবার দুপুরে বোয়ালমারী থানায় নথিভুক্ত হয়।